Saturday 2 January 2016

২ লাখ টাকার অদ্ভূত কালো মোরগ অবাক বিশ্ববাসী

আমি যখন প্রথম শুনেছি তখন মনে হয়েছে ফান করছে আমার সাথে। যখন আমি শুনলাম একটি মোরগ এর দাম বাংলাদেশি টাকায় প্রায় দু লক্ষ টাকা পরে। শুনতে অবাক মনে হলেও শেষ পর্যন্ত যখন জানতে পারলাম তখন অবাকই হয়েছি। সত্যি এই পৃথিবী জুরে বিচিত্র নানা ধরনের পশু পাখির কোন অভাব নেই। প্রতিদিন নতুন নতুন জীব জন্তু, পশু পাখি আবিষ্কার হচ্ছে। তবে আজকে যে মোরগ নিয়ে আলোচনা করবো সেটার বাড়ি কিন্তু ইন্দোনেশিয়া। ইন্দোনেশিয়াতে আইআম ছিমানি নামে কাল রং এর এক জাতের বিশেষ মোরগ রয়েছে যেটা পৃথিবীতে আর কোথাও দেখা পাওয়া যায় না। এই বিশেষ মোরগের জাত অন্য কোথাও দেখা মিলেছে এমনটা এখন পর্যন্ত কেউ শোনেনি। তাই এই বিশেষ মোরগ এর দাম এবং চাহিদা অন্য সকল মোরগের থেকে হাজারগুন বেশী। স্থানীয়ভাবে কাল রং এর এই বিশেষ মোরগকে আইআম ছিমানি নামে ডাকা হয়। যেটা বলার সুবিধার জন্য বাংলাদেশী হিসেবে আসমানী মোরগ বলতে পারি। যদিও আসমানের রংএর সাথে এর মাঝে মাঝে মিল পাওয়া যায় যখন বৃষ্টির আগে খুব কাল রংএর মেঘ দেখতে পাওয়া যায়। ইন্দোনেশিয়ায় স্থানীয় ভাবে আইআম মানে মুরগী আর, জাপানী ভাষাতে ছিমানি অর্থ কুচকুচে কালো। এই রহস্যময় কাল জাতের মোরগ এর আদি নিবাস ইন্দোনেশিয়া এর জাভা প্রদেশে। এই মোরগের শুধু পালকই কাল নয় বরং এদের মাথা থেকে একদম পা পর্যন্ত সব কিছু কুচকুচে কাল। তার মানে পালক, মনি, ঝুঠি, ঠোট, নখ, পাও সবই কুচকুচে কাল।

স্থানীয় চিকিৎসকরা জানিয়েছেন, এই মোরগের মাংস অন্যান্য সকল মোরগের থেকে পুষ্টিকর ও উপাদেয়। তবে সবথেকে আশ্চর্য এর বিষয় হলো এই মোরগের মাংস থেকে শুরু করে নারি ভুরি, হার এবং ভিতরের শাস সব কিছুই কুচকুচে কালো রং এর হয়। অন্যান্য মোরগ মুরগীর সাথে এটার শুধু মিল এক যায়গায় আর সেটা হচ্ছে রক্তের রং। রক্ত রং অন্যান্য মোরগ মুরগীর মতোই লাল, তবে মাত্রায় অনেক বেশী গাঢ় হয়। ফলে নিখাদ টকটকে লাল এবং উজ্জল হয়।

উনিশ শত আটানব্বই সালের দিকে সর্ব প্রথম ইউরোপে এই জাতের মোরগের উদ্ভব হয়। এটি মূলত একটি হাইব্রিড প্রজাতির মোরগ। সৌখিন ব্যক্তি যারা মুরগি পালন করেন অথবা মোরগ যুদ্ধের আয়োজন করেন তাদের কাছে এই মোরগ অতিশয় জনপ্রিয়। তবে ইউরোপ এবং আমেরিকায় এই মোরগের সরবরাহ চাহিদার তুলনায় অনেক কম। আর এই জন্যই সে সব দেশে এই এক একটি মোরগের দাম হাকানো হয় প্রায় ২০০০ থেকে ২৫০০ ডলারের মতো। যেটা বাংলাদেশী টাকায় কনভার্ট করলে প্রায় দুই লাখ টাকার মতো পরে।

No comments:

Post a Comment