Monday 21 December 2015

যৌন উত্তেজনার সময় সাধারণত লিঙ্গের দৈর্ঘ্য ও প্রস্থ দুইই বেড়ে যায় কেন ?

যৌন উত্তেজনার সময় সাধারণত লিঙ্গের দৈর্ঘ্য ও প্রস্থ দুইই বেড়ে যায় কারণ ওই সময় লিঙ্গে রক্ত সরবরাহকারী ধমনীসমূহ প্রসারিত হয়ে স্পঞ্জি টিস্যুগুলিতে অতিরিক্ত রক্ত সরবরাহ করে। এর ফলে ওই টিস্যুগুলো প্রসারিত হওয়ায় লিঙ্গ দৈর্ঘ্যে ও প্রস্থে বাড়তে থাকে। স্পঞ্জি টিস্যুসমূহ প্রসারিত হয়ে লিঙ্গের শীরাগুলিকে চেপে দেয় যাতে ওই টিস্যুগুলি থেকে শীরার মাধ্যেম রক্ত কম পরিমানে অপসারিত হয়।



ফলস্বরূপ বেশি পরিমানে রক্ত লিঙ্গে প্রবেশ করে কিন্তু অল্প অপসারিত হয়। এটা চলতে থাকে যতক্ষন না একটি সাম্যাবস্থা সৃষ্টি হচ্ছে, যাতে করে উত্তেজিত লিঙ্গের দৈর্ঘ্য ও প্রস্থ একটি নির্দিষ্ট মানে বজায় থাকতে পারে। এই ঘটনাকেই বলা হয় ইরেকশন (erection) যা যৌনমিলনের জন্য প্রয়োজনীয়।

উত্তেজিত অবস্থায় লিঙ্গের দৈর্ঘ্য গড়ে প্রায় ৫ থেকে ৬ ইঞ্চি পরিমান হয়। তবে ব্যাক্তিবিশেষের উপর নির্ভর করে এই মান ৪ ইঞ্চি থেকে ৭.৫ ইঞ্চি পর্যন্ত হতে পারে। সব থেকে দীর্ঘতম লিঙ্গের দৈর্ঘ্য ছিল প্রায় ১৩.৫ ইঞ্চি। তবে এখানে উল্লেখ্য যে অনুত্তেজিত অবস্থায় লিঙ্গের দৈর্ঘ্যের উপর উত্তেজিত দৈর্ঘ্য কখওনোই নির্ভর করেনা।

আরও একটি কথা বলা প্রয়োজন যে, ব্যাক্তির শরীরের বা অঙ্গ প্রত্যঙ্গের দৈর্ঘ্যের উপরেও উত্তেজিত লিঙ্গের দৈর্ঘ্য নির্ভর করেনা। লিঙ্গের গড় পরিধি প্রায় ৪.৮ ইঞ্চি মত। উত্তেজিত অবস্থায় লিঙ্গের কোন একদিকে বেঁকে যাওয়াটা একটি স্বাভাবিক ব্যাপার। এছাড়াও দেখা যায় যে অনেকের ক্ষেত্রে উত্তেজিত লিঙ্গ উপরের দিকে, অনেকের নিচের দিকে কিংবা অনেকের আবার ভূমির সমান্তরালে মুখ করেও অবস্থান করে ইহা স্বাভাবিক বিষয় বা এর জন্য মন খারাপ বা ভয়ের কিছু নাই।

No comments:

Post a Comment